মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd জুন ২০২১

সচিব

তপন কান্তি ঘোষ

সচিব, বাণিজ্য মন্ত্রণালয়

 

জনাব তপন কান্তি ঘোষ ০২ জুন, ২০২১ তারিখে সচিব হিসেবে বাণিজ্য মন্ত্রণালয়ে যোগদান করেন। এ মন্ত্রণালয়ে যোগদানের পূর্বে ৭ জুলাই, ২০২০ তারিখে হতে তিনি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে সচিব হিসেবে কর্মরত ছিলেন। তিনি ২০১৯ সালের ৫ ডিসেম্বর সরকারের সচিব পদে যোগদান করেন। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে যোগদানের আগে তিনি বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান এর দায়িত্বে পালন করেছেন।

 

জনাব তপন কান্তি ঘোষ খুলনা জেলার পাইকগাছা উপজেলার হরিঢালী গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম শ্রীনিবাস চন্দ্র ঘোষ ও মায়ের নাম রাধা রানী ঘোষ। তিনি হরিঢালী ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয় থেকে ১৯৭৯ সালে মাধ্যমিক ও সরকারী ব্রজলাল বিশ্ববিদ্যালয় কলেজ থেকে ১৯৮১ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে অর্থনীতিতে বিএসএস (সম্মান) এবং এমএসএস ডিগ্রি অর্জন করেন। ১৯৮৯ সালে তিনি প্রশাসন ক্যাডারের সদস্য হিসেবে সরকারি চাকরিতে যোগদান করেন।

 

কর্মজীবনে জনাব তপন কান্তি ঘোষ মাঠ প্রশাসনে সহকারী কমিশনার, সহকারী কমিশনার (ভূমি), প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট, উপজেলা নির্বাহী অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে বিভিন্ন জেলায় দায়িত্ব পালন করেন। তিনি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডে "সমন্বিত সমাজ উন্নয়ন প্রকল্প" এর প্রকল্প পরিচালক পদে তিন বছরের অধিককাল কর্মরত ছিলেন। ২০১১ থেকে ২০১৬ পর্যন্ত তিনি বেলজিয়ামের ব্রাসেলস- এ অবস্থিত বাংলাদেশ দূতাবাসে কমার্শিয়াল কাউন্সেলর ও মিনিস্টার (কমার্স) হিসেবে কর্মরত ছিলেন। বেলজিয়াম ও লুক্সেমবার্গের সাথে দ্বিপাক্ষিক বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্কোন্নয়নে কাজ করা ছাড়াও তিনি ইউরোপিয় ইউনিয়নের নির্বাহী বিভাগ ইউরোপিয় কমিশন এবং ইউরোপিয় পার্লামেন্ট এর সাথে নিবিড়ভাবে কাজ করেন।

 

রানা প্লাজার মর্মান্তিক দুর্ঘটনা পরবর্তীতে বাংলাদেশের রপ্তানির প্রধান বাজার ইউরোপিয় ইউনিয়নের ২৮টি দেশে শুল্ক মুক্ত সুবিধা বহাল রাখার জন্য ইউরোপিয় কমিশন ও ইউরোপিয় পার্লামেন্টের আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক কমিটির (INTA) অসংখ্য কার্যক্রমে বাংলাদেশের অবস্থান তুলে ধরেন এবং দেশের বাণিজ্য সুবিধা সমুন্নত রাখতে নিরলস প্রচেষ্টা অব্যাহত রাখেন। ইউরোপিয় ইউনিয়ন, বাংলাদেশ, যুক্তরাষ্ট্র ও আইএলও এর যৌথ কর্মসূচি “Sustainability Compact’’ প্রনয়ণ, বাস্তবায়ন ও মনিটরিং এর সকল কাজে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি অনুবিভাগে তিনি যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব হিসেবে ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন।

 

তিনি ইউরোপিয় ইউনিয়ন, আইএলও এবং OECD কর্তৃক আয়োজিত বিভিন্ন সভা ও সম্মেলনে যোগদান করেন। বাণিজ্য প্রতিনিধিদলের সদস্য হিসেবে তিনি ইউরোপ, এশিয়া ও আমেরিকা মহাদেশের বিভিন্ন দেশ ভ্রমন করেছেন।

 

জনাব তপন কান্তি ঘোষ বিবাহিত এবং এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক।


Share with :

Facebook Facebook